রবিবার, রাত ৩:৫৬, ২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
প্রতিনিধি নিয়োগ চলছে! প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত : ০১৭৬৬২৩৮৮১৭
জাতীয় | আন্তর্জাতিক | খেলাধুলা | বিনোদন | রাজনীতি | লাইফ স্টাইল | শিক্ষাঙ্গন |

নোয়াখালীর থাইল্যান্ড প্রবাসী আকবরের ভয়াবহ প্রতারণায় সর্বশান্ত ব্যবসায়ীরা

আপডেট : অক্টোবর, ২৫, ২০১৯, ৭:৫৮ অপরাহ্ণ

374

বিশেষ প্রতিনিধি: প্রবাসীদের জীবনে একটি অভিশাপের নাম প্রতারণা। কোনো না কোনোভাবে প্রতারিত হয়নি এমন প্রবাসী খুঁজে পাওয়া কঠিন। বিদেশের বাজারে চাকুরী খুঁজতে এজেন্সীর দালাল,পাসপোর্ট, ইমিগ্রেশন-সহ প্রতিটি ক্ষেত্রেই তাঁরা হয়রানি হচ্ছেন। লাখ-লাখ টাকা ব্যয় করে স্বচ্ছলতার সুখের স্বপ্নে প্রবাসে গিয়েও নিরবে চোখের জল ফেলছেন। ব্যবসা-বাণিজ্য করতে গিয়ে এক শ্রেণির চতুর-ধান্দাবাজ প্রতারকের খপ্পর হতেও রেহাই মিলছেনা সহজ-সরল প্রবাসী বাংলাদেশীদের।

সূত্রে জানা গেছে, থাইল্যান্ডের “পাতায়া” শহরে বাংলাদেশী ব্যবসায়ীরা এক প্রতারকের খপ্পরে মিথ্যা-ছলচাতুরীতে প্রতারণার শিকার হয়ে সর্বশান্ত হয়েছেন। দূতাবাসসহ সংশ্লিষ্ট দপ্তরে অভিযোগ করেও কোনো কার্যকর ফল পাননি নিঃস্ব হওয়া ওইসব ব্যবসায়ীরা।

নোয়াখালী জেলার কবিরহাট উপজেলার চাপরাশিরহাট গ্রামের নুরুল হকের ছেলে আকবর হোসেন সানী ওরফে সোহাগ। পাসপোর্টে নাম আকবর হোসেন, পাসপোর্ট নং- বি ওয়াই ০৭১১৬৫৩। নিজ এলাকায় নারী কেলেংকারী সহ নানা অপকর্মে জড়িত হয়ে গ্রাম্য সালিসে এলাকা হতে বিতাড়িত হন। ২০০৬ সালে প্রতারণার আশ্রয় নিয়ে ট্যুরিষ্ট ভিসায় থাইল্যান্ডে যান।কয়েক বছর তিনি থাইল্যান্ডের “পাতায়া” শহরে ঝাড়ুদারের কাজ করেন। পরিচয়সূত্রে এক প্রবাসী বাংলাদেশী কাপড় ব্যবসায়ীর দোকান ক্রয় করে কিছু টাকা প্রদান করে বাকি টাকা দেশে পাঠিয়ে দিবেন বলে আশ্বাস প্রদান করেন। ওই ব্যবসায়ী দেশে ফিরলে ‘আকবর’ টাকা পরিশোধে টালবাহানা শুরু করলে তিনি অসুস্থ হয়ে পঙ্গুত্ববরণ করেন।

বাংলাদেশী ব্যবসায়ী একরামুল হকের অর্থের প্রতি লোলুপ দৃস্টি পড়ে প্রতারক আকবরের। একরামুল হক ও তাঁর ব্যবসায়িক প্রতিষ্ঠানের সিই-ও তানভীর রায়হানের
সাথে কৌশলে পরিচিত হয়ে সখ্যতা গড়ে তোলেন ধূর্ত আকবর । একরামুল হক থাইল্যান্ডে গেষ্ট হাউজ ও রেষ্টুরেন্ট ব্যবসা করার উদ্দেশ্য ‘পাতায়া’ শহরে গত ৩ মার্চ ২০১৭ তারিখে মি.তানাথন ননথিরুডজনা’র সাথে চুক্তিতে আবদ্ধ হয়ে ২০৫/২৭-২৮ এবং ৩৮-৩৯ ঠিকানায় ২-৫ তলা পর্যন্ত ভবনের ১৫ টি রুম এবং নিচতলায় একটি রেষ্টুরেন্টসহ ভাড়া নিয়ে আকবর হোসেনকে উক্ত প্রতিষ্ঠানের কর্মচারী হিসেবে পরিচালনার দায়িত্ব দিয়ে আসেন। যাহা ‘ফ্যান্টাসিয়া রেষ্টুরেন্ট এন্ড গেষ্ট হাউজ’ নামে থাইল্যান্ড সরকার কর্তৃক অনুমোদন লাভ করে।আকবর হোসেন ব্যবসায়ের ১৯ মাসের বিক্রয় রশিদ অনুযায়ী আয় (১,৭৮,৩৬,০৯৮) থাই বাথ, ব্যবসায়ে খরচ হয়েছে (৯৪,৪৯,৯৫৭) থাই বাথ, খরচ বাদে ব্যবসায়ে লাভের (৮৩,৮৬,১৪১) থাই বাথ, বাংলাদেশী টাকায় (২,২২,২৩,২৭৩) দুই কোটি, বাইশ লাখ, তেইশ হাজার দুইশত তিয়াত্তর টাকা আত্মসাৎ করেন। এ ছাড়াও রেষ্টুরেন্ট এর বিক্রয় রশিদ গোপন করেও বিপুল পরিমান অর্থ হাতিয়ে নেন।

এতেই ক্ষান্ত হননি প্রতারক আকবর হোসেন, তিনি স্বাক্ষর জালিয়াতির মাধ্যমে কোম্পানীর নিবন্ধন পত্রে অংশীদার হিসেবে তাঁহার নাম অন্তর্ভুক্ত করেন।প্রতিষ্ঠানের নিবন্ধন পত্রে প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে “পিজা এন্ড পাস্তা কোম্পানী লি.করেন।

 

এসব ঘটনাকে কেন্দ্র করে ৯ সেপ্টেম্বর থাইল্যান্ডের ” পাতায়া” শহরে প্রতারক আকবর ও তাঁর ভাই মোজাম্মেল তানভীর রায়হান ও চট্রগ্রামের আরেক প্রবাসী সেলিমের ওপর অতর্কিত হামলা চালান। প্রবাসী সেলিম হতেও আকবর প্রতারণার মাধ্যমে ১৮ লাখ পঞ্চাশ হাজার টাকা হাতিয়ে নেন। সেলিম চট্রগ্রামের কোতোয়ালি থানায় তাঁর নামে মামলাও দায়ের করেছেন। আকবর বাংলাদেশীসহ বিভিন্ন দেশের প্রবাসীদের হয়রানি করে পুলিশ দিয়ে আটক করে অর্থ হাতিয়ে নিচ্ছেন। একাধিক নামে প্রতারক আকবর কয়েকটি পাসপোর্ট ব্যবহার করেন বলে জানা গেছে।আকবরের ভাই মোজাম্মেলের বিরুদ্ধেও বিভিন্ন অভিযোগ রয়েছে।

প্রতারক আকবরের এসব ঘটনার প্রতিকার চেয়ে ভুক্তভোগী তানভীর রায়হান থাইল্যান্ডের ‘পাতায়া’ থানায় সাধারন ডায়েরী ও বাংলাদেশ দূতাবাসে লিখিত অভিযোগ দিয়েছেন । একরামুল হক স্বরাস্ট-সচিব ও স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন বলে জানা গেছে।

Editor & Publisher: Tania Mahmud
Head Office: 371/2, Mirpur-10, Dhaka-1216
Mobile: +8801766238817
Email: dhakaobserverbd@gmail.com

Maintenance By: AMS IT & Solutions

শিরোনাম :
★★ ঘুষের ভিডিও ধারন করায় সাংবাদিককে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দেয়ার হুমকি ★★ বরিশালে জোরপূর্বক দুই বোনের সাথে বসবাস করার অভিযোগ ★★ নলছিটিতে ১১,৫০০ কেজি নিষিদ্ধ পলিথিন উদ্ধার, আটক- ৩ ★★ কয়রায় নবযাত্রা প্রকল্পের ওয়ার্ল্ড ভিশন ও ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম কার্যক্রম পরিদর্শন ★★ ভোলায় ঘুর্ণিঝড় বুলবুলের তান্ডবে ইটভাটা ব্যাবসায়ীদের ৫০ কোটি টাকার ক্ষতি, আয়কর মওকুফের দাবী ★★ কয়রায় ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় নির্ঘুম রাতে ওসি ছিলেন অসহায়দের পাশে ★★ মধ‍্যনগরে পাগলীটা মা হয়েছে বাবা হয়নি কেউ ★★ মধ‍্যনগর থানা যুবলীগের ৪৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও র‍্যালী ★★ বোট বরিশাল জেলা কমিটির সভাপতি নয়ন, সহ-সভাপতি সুমন ★★ কয়রায় বুলবুলের তান্ডবে ব্যাপক ঘড়বাড়ি বিধ্বস্ত, বেঁড়িবাধে ফাটল