রবিবার, রাত ৩:৩১, ২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
প্রতিনিধি নিয়োগ চলছে! প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত : ০১৭৬৬২৩৮৮১৭
জাতীয় | আন্তর্জাতিক | খেলাধুলা | বিনোদন | রাজনীতি | লাইফ স্টাইল | শিক্ষাঙ্গন |

বিএনপি সরকারের সময় ‘ভারত’ ফেনী নদী হতে পানি নিতে পারেনি: মেজর হাফিজ 

আপডেট : অক্টোবর, ২৪, ২০১৯, ১১:২৯ অপরাহ্ণ

108

এম ইউ মাহিম বিশেষ প্রতিনিধি:
বিএনপি সরকারের সময় ফেনী নদী হতে ভারত কোন পানি নিতে পারেনি, যখনই পানি চেয়েছে ‘আমরা বলেছি তিস্তার পানি দেও,তাহলে ফেনীর পানি দেব।’  ১৯৯৬ সালে ভারতের সাথে ধরলা, দুধকুমার, মুহুরী, মনু, গোমতী, তিস্তা ও হোয়াই এ সাতটি নদীর পানি বন্টন চুক্তি গ্রহণ করার কথা ছিল, ‘কিন্তু ভারত সমীক্ষার কথা বলে তুচ্ছ কারণ দেখিয়ে আজ পর্যন্ত  চুক্তি করেনি।  ‘মানবিকতা কি শুধু আমরাই দেখাবো’ ভারত কি কোনো মানবিকতা দেখাবেনা,ফারাক্কা বাঁধের কারণে বিশটি নদী হারিয়ে গেছে, তিস্তার কারণে তিস্তা প্রকল্প বন্ধের পথে, নদীর মাছ-সাগরের মাছ পর্যন্ত এঁরা ধরে নিয়ে যায়।
বুধবার বিকালে জাতীয় প্রেসক্লাবে ‘জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল’ কর্তৃক আয়োজিত দেশবিরোধী চুক্তি,শহীদ আবরার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি,ভোলার বোরহানউদ্দিন থানায় নৃশংস হত্যাকাণ্ডের বিচার ও দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য বিএনপির নির্বাহী কমিটির ভাইস-চেয়ারম্যান সাবেক পানিসম্পদ ও  বাণিজ্যমন্ত্রী আলহাজ্ব মেজর অব.হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম এসব কথা বলেন।
এ সময় তিনি সীমান্তবর্তী এলাকায় ভারতের পানি নেয়ার কঠোর সমালোচনা করে বলেন,ভারতের সাথে যেখানে নদীর দুই পাড়ে সীমান্ত সেখানে তারা ইচ্ছামত পাম্প বসিয়ে পানি নেয়। ভারত ‘ম্যানমেইড ডিজাস্টার’ সৃষ্টি করে নদীর পাড় ভাঙ্গে, তাঁরা নদীর তীর মেরামত করতে পারে, আমরা মেরামত করতে গেলে বিএসএফ গুলি করে। আমি মন্ত্রী থাকাকালীন একবার ইছামতি নদীতে প্রাকৃতিক জলাবদ্ধতার কারণে ভারতের নদীর পাড় ভেঙে ছিল, এ সময় তাঁরা মেরামত করতে আসলে আমি তৎকালীন বিডিআরের   ডিজি মেজর জেনারেল শাকিলকে নির্দেশ দিয়ে বাঁধা প্রদান করি। সীমান্তবর্তী এলাকার নদীর মধ্যে ভারত (সিমেন্টের তৈরী স্পার বসিয়ে) রেখেছে। এতে করে নদীর স্রোত বাংলাদেশের সীমান্তবর্তী নদীর পাড়ে আঘাত হানায় আমরা ভূখন্ড হারাচ্ছি।ফেনী নদীর পানি কেন দেয়া হলো সরকারের কাছে তিনি এর যথাযথ ব্যাখ্যা চেয়েছেন।ভোলার বোরহানউদ্দিনের নৃশংস ঘটনায় তিনি সরকারের কাছে বিচার বিভাগীয় তদন্ত দাবি করেন।
বিএনপির সমালোচনা করে মেজর হাফিজ বলেন, দলের তৃণমূল কর্মীরা অতি সাহসী, ‘কিন্তু নেতৃবৃন্দ দুর্বল, নেতারা এত পয়সা বানিয়েছে যে রাজপথে নামতে চায়না, রোদে পুড়তে চায়না। আমরা তো বানাই নি,আমি নিজের বাবার দেয়া বাড়িতে থাকি। আমার নামে কোনো দুর্নীতির মামলা নেই। বিএনপির সমালোচনা করে বলেন, ‘২৮ বছর এ দল করি কোন সহমর্মিতা নেই। আমাকে রাজপথ থেকে পুলিশ তিনবার ধরে নিয়ে গেছে কেউ খবর নেয়নি। এবার শুধু ফোন করে (রুহুল কবির রিজভী) খবর নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনি বঙ্গবন্ধু-কন্যা, দেশটাকে ধ্বংস করবেন না, গণতন্ত্র হত্যা করবেন না, সংসদ ভেঙ্গে দিয়ে পূনরায় নির্বাচন দিন। তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠা করুন।
 
মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খানের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন বিএনপির ভাইস-চেয়ারম্যান শওকত মাহমুদ, যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক জয়নাল আবেদিন, স্বনির্ভর-বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ।

Editor & Publisher: Tania Mahmud
Head Office: 371/2, Mirpur-10, Dhaka-1216
Mobile: +8801766238817
Email: dhakaobserverbd@gmail.com

Maintenance By: AMS IT & Solutions

শিরোনাম :
★★ ঘুষের ভিডিও ধারন করায় সাংবাদিককে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দেয়ার হুমকি ★★ বরিশালে জোরপূর্বক দুই বোনের সাথে বসবাস করার অভিযোগ ★★ নলছিটিতে ১১,৫০০ কেজি নিষিদ্ধ পলিথিন উদ্ধার, আটক- ৩ ★★ কয়রায় নবযাত্রা প্রকল্পের ওয়ার্ল্ড ভিশন ও ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম কার্যক্রম পরিদর্শন ★★ ভোলায় ঘুর্ণিঝড় বুলবুলের তান্ডবে ইটভাটা ব্যাবসায়ীদের ৫০ কোটি টাকার ক্ষতি, আয়কর মওকুফের দাবী ★★ কয়রায় ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় নির্ঘুম রাতে ওসি ছিলেন অসহায়দের পাশে ★★ মধ‍্যনগরে পাগলীটা মা হয়েছে বাবা হয়নি কেউ ★★ মধ‍্যনগর থানা যুবলীগের ৪৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও র‍্যালী ★★ বোট বরিশাল জেলা কমিটির সভাপতি নয়ন, সহ-সভাপতি সুমন ★★ কয়রায় বুলবুলের তান্ডবে ব্যাপক ঘড়বাড়ি বিধ্বস্ত, বেঁড়িবাধে ফাটল