১ হাজার টাকার লাল নোট বাতিলের খবর গুজব, বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তি

১ হাজার টাকার লাল নোট বাতিলের খবর গুজব, বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তি

ডেস্ক রিপোর্ট:

এক হাজার টাকার লাল নোট বাতিলের খবরটি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলেও বিষয়টি গুজব বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র।

আগামী ৩০ মে’র মধ্যে ১ হাজার টাকার সব লাল নোট জমার দেয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক, এমন একটি খবর বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপরই বিষয়টি নজরে আসে বাংলাদেশ ব্যাংকের। তারপরই এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কোন নির্দেশনা ছাড়া মিথ্যা সংবাদ প্রচার না করার আহবান জানানো হয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ফেসবুকে যেটি ছড়িয়ে দেওয়া হয়েছে এটির কোনও ভিত্তি নেই। বাংলাদেশ ব্যাংক এ ধরনের কোনও নির্দেশনা জারি করেনি। তিনি সাধারণ মানুষকে এ নিয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য পরামর্শ দেন।

যেভাবে গুজবের সূত্রপাত:

জামালপুরের কৃষি ব্যাংকের নামে ফেসবুকে ঘুরছে একটি ভুয়া নির্দেশনা। বিশেষ দৃষ্টি আকর্ষণ শিরোনামে সেই নির্দেশনায় বলা আছে, ‘বাংলাদেশ ব্যাংকের নির্দেশক্রমে একহাজার টাকা মূল্যমানের লাল নোট লেনদেনের সর্বশেষ সময়সীমা ৩০ মে ২০২২। এরপর আর কোনও এক হাজার টাকা মূল্যমানের লাল ব্যাংকে জমা নেওয়া হবে না। সুতরাং ৩০ মে তারিখ দুপুর ১২ টার মধ্যে এক হাজার টাকা মূল্যমানের লাল নোট ব্যাংকে জমা দানের জন্য নির্দেশ প্রদান করা হলো।’

সেই নির্দেশনা আরও বলা আছে, ‘পরবর্তী দিন হতে এক হাজার টাকা মূল্যমানের লাল নোট অচল বলে গণ্য হবে।’

বুধবার বিকেলে ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এটি সম্পূর্ণ ‘ভুয়া’ ও ‘মিথ্যা তথ্য’। এ ধরনের কোনো সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ ব্যাংক।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© dhakaobserver.com | 2022
কারিগরি সহায়তা: Next Tech