মোংলায় জোয়ারে পানি বৃদ্ধির কারনে তলিয়ে গেছে উপকূলীয় এলাকা, বন্যা আতঙ্কে স্থানিয়রা

শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১২:৫৪ পূর্বাহ্ন

মোংলায় জোয়ারে পানি বৃদ্ধির কারনে তলিয়ে গেছে উপকূলীয় এলাকা, বন্যা আতঙ্কে স্থানিয়রা

মোঃমাসুদ পারভেজ, বাগেরহাট জেলা প্রতিনিধিঃ-

কয়েকদিন ধরে চলা দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে হঠাৎ করেই মোংলা ও সুন্দরবন উপকূলীয় নদ-নদী ও খালে জোয়ারের পানি বৃদ্ধি পেয়েছে।স্বাভাবিক জোয়ারের তুলনায় কোথাও কোথাও দুই থেকে তিন ফুট পানি বৃদ্ধি পাওয়ায় মোংলা নদীর ফেরিঘাটসহ আশপাশের নিচু এলাকা তলিয়ে গেছে। এদিকে জোয়ারের পানি বৃদ্ধির কারনে উপকূলবর্তী কয়েক শো
বসতি স্থাপনা সহ তলিয়ে গেছে পুকুর সহ মস্যৎ খামার।

ফলে মনবেতর জীবন যাপন করছে উপকুলের বাসীন্দারা।পানি বাড়ায় ফেরিঘাটের পন্টুন ও রাস্তা তলিয়ে যাওয়ায় ফেরি ভিড়তে এবং যানবাহন চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটছে। জোয়ারের সময় ঝুঁকি নিয়ে চলছে ফেরি ও যানবাহন।

এদিকে হঠাৎ করে বন্দরের পশুর চ্যানেল, মোংলা নদীসহ সুন্দরবনের অভ্যন্তরের নদী-খালে পানি বেড়ে যাওয়ায় স্থানীয়দের মাঝে বন্যা আতঙ্ক দেখা দিয়েছে।এছাড়া স্বাভাবিকের তুলনায় হঠাৎ করে কয়েক ফুট পানি বৃদ্ধি পাওয়ায় সুন্দরবনের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের রাস্তাঘাটও তলিয়ে গেছে।একই অবস্থা বনের বিভিন্ন পর্যটন কেন্দ্র ও বনের অভ্যন্তরের নদী-খালের।

নদী-খালের পানি বাড়ায় চরম আতঙ্ক ও ক্ষতির ঝুঁকিতে রয়েছেন এখানকার প্রায় ১০ হাজারের বেশি চিংড়ি চাষী।

আবহাওয়া অফিস বলছে, কয়েকদিনের টানা বৃষ্টি এবং লঘুচাপের প্রভাবে মোংলাসহ আশপাশ উপকূলীয় এলাকার নদ-নদীতে পানি বৃদ্ধি পেতে শুরু করেছে।এছাড়া শুক্রবারও মোংলা সমুদ্রবন্দরে তিন নম্বরে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত বহাল রয়েছে।

Please Share This Post in Your Social Media











© AMS Media Limited
Developed by: AMS IT BD