করোনা: বাংলাদেশ এবং বিশ্বসংকট

করোনা: বাংলাদেশ এবং বিশ্বসংকট

মোঃ মুনজু আহম্মেদ, ডিআইইউ প্রতিনিধি:
এই করোনা ভাইরাস নামক শব্দটি বর্তমানে বিশ্বজুড়ে এক ভয়াবহ রূপ নিয়েছে। করুণা সংকট ও বিশ্ব অর্থনীতি নিয়ে বর্তমানে আলোচনা শুরু হয়ে গেছে। বলাবাহুল্য সম্প্রতি বাংলাদেশের অর্থনীতির অবস্থা খুব সাধারণ ভাবেই উঠে আসছিল। কিন্তু এই ভয়াবহ করুণা নামক শব্দটি সবকিছুই থমকে দিয়েছে।

শুধু বাংলাদেশ নয় থমকে গেছে বিশ্ব অর্থনৈতিক চাকা। এক করুণ পরিস্থিতির শিকার সমস্ত বিশ্ব। বৈশ্বিক সংকট ও বিশ্ব অর্থনীতিতে তার প্রভাব বিশ্বে ২০০৮ সালের অর্থনৈতিক সংকটের কথা উঠে আসছে নানাভাবে। কিন্তু এ বিষয়ে আমি মনে করি এত লোনা প্রাসঙ্গিক নয় যথার্থ নয় । অন্তত কিছু বিষয়ে বলা যায় এর প্রসঙ্গে। বর্তমান সংকটের সঙ্গে যুক্ত ব্যাপক প্রাণহানি তা বিশ্বকে আতঙ্কের মধ্যে ফেলে থামিয়ে দিচ্ছে । কেটে যাচ্ছে সামনে এগুনোর রাস্তা। সেইসঙ্গে ২০০৮ শালী জনমানুষের গৃহবন্দি হওয়ার ব্যাপারটি ছিল না কিন্তু ২০২০ সালে বর্তমান সময়ে সংকটে এটি গুরুত্বপূর্ণ এবং এর অর্থনৈতিক প্রতিক্রিয়া রয়েছে। ২০০৮ সালের শংকর থেকে উত্তরণের মোটি একটি সময় ও প্রাক্কলন করা গেছে কিন্তু বর্তমান সংকট থেকে উত্তরণের কোনো সময়সূচী কেউ বলতে পারেনা। খাদ্য ও মিথ্যার সামগ্রী পণ্যের জোগান কমে যাওয়ায় এক বিরাট সমস্যায় পরিণত হচ্ছে আজকে।

এরই মধ্যে বিশ্ব অর্থনৈতিক বাজারে বেশ টালমাটাল অবস্থা দেখা দিয়েছে নানা বিনিময় পত্রের দাম পড়ে গেছে আর্থিক বাজারের গতিবিধি নিম্নমুখী যাকে সামাল দেওয়া যাচ্ছে না দিশেহারা বিনিয়োগকারীরা বাণিজ্য পুরো স্তব্ধ হয়ে আছে। তাকিয়ে আছে কখন এই ভয়াবহ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে।

ওই সময়ের সংকট থেকে উত্তরণের কলাকৌশল বিজ্ঞানীদের জানা ছিল কিন্তু বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণে কোনো কৌশলই জগতে নেই। চারদিকে যেন মৃত্যুর মিছিল বেড়েই চলছে। যে সমাজ আমাদের কে শিখায় ভ্রাতৃত্ব একাত্মতা বোধ আর সেই সমাজে আজকে আমাদেরকে দূরে ঠেলে দিচ্ছে পরিবার সমাজ এমনকি আদরের পরশকে  স্পর্শ করা যাচ্ছে না। যে সমাজ আমাদেরকে শিখিয়েছিল মিলেমিশে থাকার জন্য আর আজকে সেই সমাজই আমাদেরকে বলে দিচ্ছে সমাজ থেকে নিরবিচ্ছিন্ন থাকার জন্য। বিশ্ব এই পরিস্থিতি আর দেখতে চাই না।

খুব শীগ্রই যেন এই মৃত্যুর মিছিল আর ভয়াবহ পরিস্থিতি  নিয়ন্ত্রণের যেন চলে আসে তার দিকেই তাকিয়ে আছে  বিশ্ব।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© AMS Media Limited
কারিগরি সহায়তা: Next Tech