ভোলায় শুরু হচ্ছে এসএমই পণ্য মেলা

বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ১২:১৩ পূর্বাহ্ন

ভোলায় শুরু হচ্ছে এসএমই পণ্য মেলা

ইয়াছিনুল ঈমন, ভোলা।

আঞ্চলিক এসএমই পণ্য মেলা সম্পর্কে ভোলায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আতাহার মিয়া’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার আকিব ওসমান, মোঃ শামিম মিয়া, সাইফুল ইসলাম, বিসিক উপ-ব্যবস্থাপক মোঃ সোহাগ, ভোলা প্রেসক্লাব সম্পাদক অমিতাভ অপু, দৈনিক সংবাদ ও শাহনামা প্রতিনিধি মোকাম্মেল হক মিলন, দৈনিক ভোলা দর্পণ সম্পাদক মোতাছিম বিল্লাহ, দি নিউ ন্যাশন প্রতিনিধি আব্দুস সহিদ তালুকদার, সমকাল প্রতিনিধি নাছির উদ্দিন লিটন, বাংলাদেশ প্রতিদিন প্রতিনিধি জুন্নু রায়হান, বাসস’র স্টাফ রিপোর্টার হাসনাঈন আহমেদ মুন্না, তৃতীয়মাত্রা প্রতিনিধি ইয়াছিনুল ইমনসহ ভোলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।
সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আতাহার মিয়া জানান, বাংলাদেশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান (এসএমই) গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। এসএমই একটি শ্রমনিবিড়, স্বল্প পুঁজিনির্ভর ও উৎপাদন সময়কাল স্বল্প হওয়ায় জাতীয় আয় বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম। বাংলাদেশকে শিল্পভিত্তিক অর্থনীতির দেশে পরিণত করার ক্ষেত্রে এসএমই বিশেষ ভূমিকা রাখছে। বর্তমানে দেশে কুটির শিল্পসহ প্রায় ৭৮ লাখ অতিক্ষুদ্র (মাইক্রো), ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) শিল্প প্রতিস্ঠান রয়েছে। ইতোমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ হতে এসএমই নীতিমালা-২০১৯ অনুমোদন দেয়া হয়েছে। উক্ত নীতিমালায় সরকারের উন্নয়ন রুপকল্পসমূহ বাস্তবায়নের লক্ষ্যে ২০২৪ সালের মধ্যে জাতীয় আয়ে (জিডিপি) এসএমই খাতের অবদান বিদ্যমান ২৫ শতাংশ থেকে ৩২ শতাংশে উন্নীতকরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
এরই অংশ হিসেবে এসএমই ফাউন্ডেশনের আয়োজনে এবং জেলা প্রশাসন, ভোলা; বিসিক, ভোলা; চেম্বার অব কমার্স, ভোলা; নাসিব, ভোলা এবং বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনায় আগামী ২২ থেকে ২৮ ফেব্রুয়ারী ৭ দিন ব্যাপী “আঞ্চলিক এসএমই পণ্য মেলা, ভোলা” ভোলা সরকারী বালক উচ্চ বিদ্যালয় মাঠে অুনষ্ঠিত হবে। মেলায় কমপক্ষে ৫০টি সুসজ্জিত বিভিন্ন পন্যের স্টল ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। শুধু তাই নয় মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি কুইজ প্রতিযোগীতা, লোকজ খেলাধুলা, রক্তদান কর্মসূচী রয়েছে। এছাড়াও আগামী ২৫ ফেব্রুয়ারী বিকাল ৩টায় মেলা প্রাঙ্গনে “ক্ষুদ্র ও মাঝারি শিল্পে স্থানীয় পণ্যের প্রভাব, সমস্যা ও সম্ভাবনা” শীর্ষক সেমিনারের আয়োজন করা হবে। অনুষ্ঠানে দেশীয় পণ্যের শিল্প প্রতিষ্ঠানের মালিকদেরকে মেলায় অংশগ্রহণ করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে। মেলায় কোন বিদেশী পণ্যের প্রতিষ্ঠানকে গ্রহন করা হবে না।

Please Share This Post in Your Social Media










© AMS Media Limited
Developed by: AMS IT BD