জবি’তে দু’দিনব্যাপী রিসেন্ট এডভান্স ইন কেমিস্ট্রি শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স

বৃহস্পতিবার, ১৬ Jul ২০২০, ০৬:৪৫ পূর্বাহ্ন

জবি’তে দু’দিনব্যাপী রিসেন্ট এডভান্স ইন কেমিস্ট্রি শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স

জবি প্রতিনি:
‘‘কেমিস্ট্রি ফর হেলথ এন্ড ওয়েলফেয়ার’’ স্লোগানকে সামনে রেখে আগামী ৭ ও ৮ ফেব্রুয়ারী (দু’দিনব্যাপী) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিনাতয়নে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন রিসেন্ট এডভান্স ইন কেমেস্ট্রি(আইসিআরএসি)’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করা হয়েছে। আগামী ৭ ফেব্রুয়ারী সকাল ৯.৩০টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিথ থাকবেন বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান । রসায়ন বিভাগের চেয়ারম্যান ও আইসিআরএসি এর সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ সৈয়দ আলম এর সভাপতিত্বে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এবং পৃষ্ঠপোষক হিসেবে ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ রসায়ন সমিতির প্রেসিডেন্ট মোঃ আবুল করিম উপস্থিত থাকবেন এবং স্বাগত বক্তব্য প্রদান করবেন আইসিআরএসি এর সাংগঠনিক সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোঃ আমিনুল হক ।

দুই দিনব্যাপী এই আন্তর্জাতিক কনফারেন্সের প্রথম দিনে ‘ইনটেলিজেন্ট মেটেরিয়ালস ফর স্মার্ট ডিভাইস’ শীর্ষক ‘এ’ ক্যাটাগরিতে ২২টি,‘অরগানিক সিন্থেসিস এন্ড ফটোকেমেস্ট্রি’ শীর্ষক ‘বি’ ক্যাটাগরিতে ২৭টি, ‘ইনঅরগানিক সিন্থেসিস’ শীর্ষক ‘সি’ ক্যাটাগরিতে ২৩টি সহ মোট ৭২টি এবং দ্বিতীয় দিন, ‘সার্ফেস কেমেস্ট্রি এন্ড ন্যানোকেমেস্ট্রি’ শীর্ষক ‘ডি’ ক্যাটাগরিতে ২৯টি, ‘ফুড মেডিসিনাল এন্ড বায়োকেমিস্ট্রি’ শীর্ষক ‘ই’ ক্যাটাগরিতে ২৮টি এবং ‘এনভারনমেন্টাল এন্ড এনালাইটিকাল কেমিস্ট্রি’ শীর্ষক ‘এফ’ ক্যাটাগরিতে ২৬টিসহ মোট ৮৩টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে। আন্তর্জাতিক কনফারেন্সটিতে রসায়নের বিভিন্ন বিষয়ে পোস্টার প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এই কনফারেন্সে ভারত, নেপাল, সৌদি আরব, জাপান এবং যুক্তরাজ্যের গবেষকসহ বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের শতাধিক গবেষক ও শিক্ষক অংশগ্রহণ করবেন। ৮ ফেব্রুয়ারী বিকাল ৫টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রাণলয়ের মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন , বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এবং ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ

Please Share This Post in Your Social Media










© AMS Media Limited
Developed by: AMS IT BD