বগুড়ায় এবার কমেছে এসএসসি পরীক্ষার্থী

বৃহস্পতিবার, ০৬ অগাস্ট ২০২০, ০৩:৩০ অপরাহ্ন

News Headline :
গাইবান্ধায় জাতীয় শোক দিবস পালন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুুষ্ঠিত শরণখোলায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত এক যুবকের গাজাসহ মোংলায় তিন মাদক বিক্রেতা আটক শেখ কামালের জন্মদিন উপলক্ষে কয়রায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত যশোরে সন্ত্রাসী পিচ্চি রাজার বাড়ি অভিযানে ৫টি ককটেল উদ্ধার বাগেরহাটের মোড়েলগঞ্জে মাইক্রো চাপায় ১ জন নিহত কয়রায় ছিন্নমুল ও পথশিশুদের সাথে ছাত্রলীগের ঈদ গাইবান্ধার গোবিন্দগঞ্জে অজ্ঞাত যুবকের গলা কাটা লাশসহ ২ ব্যক্তির লাশ উদ্ধার সুন্দরগঞ্জের সংসদ সদস্য রংপুর সিটি মেয়র মোস্তফার রোগ মুক্তির দোয়া চেয়ে আহবান যশোরে দুই গ্রুপের ধাওয়া পাল্টা ধাওয়া : অস্ত্র, বোমা উদ্ধার

বগুড়ায় এবার কমেছে এসএসসি পরীক্ষার্থী

আগামীকাল ৩ ফেব্রুয়ারি থেকে সারা দেশে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতায় বগুড়া জেলা থেকে ৭৯ টি কেন্দ্রে এবার ৪৬ হাজার ৫০৮ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করতে যাচ্ছে। তবে গত বারের তুলনায় এবারে কমেছে প্রায় ২ হাজার পরীক্ষার্থী। বগুড়া জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, জেলায় এবার মোট পরীক্ষার্থীর মধ্যে এসএসসিতে (সাধারণ) ৪০টি কেন্দ্রে এবার ৩৫ হাজার ২৭০ জন অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ১৮ হাজার ১১৮ জন। আর ছাত্রী ১৭ হাজার জন। তবে গত বছর এসএসসিতে (সাধারণ) ৪০ কেন্দ্রে শিক্ষার্থী ছিল ৩৪ হাজার ৬২৯ জন। তবে দাখিলে গত বছরের তুলনায় বেশ পরিক্ষার্থী কমেছে।

এবার দাখিল থেকে মোট ৮ হাজার ৩৮৬জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ছাত্র ৪ হাজার ১৬২ জন এবং ছাত্রী ৪ হাজার ২২৪ জন। গত বছরে পরীক্ষার্থী ছিল ১০ হাজার ৪১৯জন। অপরদিকে, এবার এসএসসি ভোকেশনালে ১৮ টি কেন্দ্রে অংশ নিবে ২ হাজার ৮২০জন। এর মধ্যে ছাত্র ২ হাজার ৮৯জন এবং ছাত্রী ৭৩১ জন। দাখিল ভোকেশনালে ২ টি কেন্দ্রে মোট ৩২ জন শিক্ষার্থী অংশগহণ করবে। এর মধ্যে ছাত্র ২৯জন এবং ছাত্রী ৩জন।

তবে গত বছর এসএসসি ও দাখিল ভোকেশনালে মোট পরীক্ষার্থী ছিল ২ হাজার ৯৬৩জন। জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক ( আইসিটি ও শিক্ষা) মাসুম আলী এ প্রতিবেদক-কে বলেন, প্রতিটা কেন্দ্রের জন্য ট্যাগ অফিসার নিয়োগ করা হয়েছে। পাশপাশি নির্বাহী ম্যাজিষ্ট্রেটও কাজ করবেন। সেই সাথে কেন্দ্রে ২০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারি করা থাকবে’। তিনি আরও বলেন, ‘কেন্দ্র কোন ধরণের মোবাইল ফোন ব্যবহার করতে পারেব না। তবে শুধুমাত্র কেন্দ্র সচিব ফিচার বা বাটন মোবাইল ফোন ব্যবহার করতে পারবে।

Please Share This Post in Your Social Media











© AMS Media Limited
Developed by: AMS IT BD