বরিশালে শিশু একাডেমির নিজস্ব ভবনের দাবিতে সুশীল সমাজের স্মারকলিপি

বৃহস্পতিবার, ১৬ Jul ২০২০, ০৫:৫০ পূর্বাহ্ন

বরিশালে শিশু একাডেমির নিজস্ব ভবনের দাবিতে সুশীল সমাজের স্মারকলিপি

মোঃ শাহাজাদা হীরা:
আজ ১৪ জানুয়ারি মঙ্গলবার দুপুর ২ টার দিকে, জেলা প্রশাসক বরিশালের অফিস কক্ষে। শিশু একাডেমির নিজস্ব ভবনের দাবিতে সুশীল সমাজের প্রতিনিধিরা বরিশালের জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমানের কাছে স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি কাজল ঘোষ, সাবেক সভাপতি অ্যাডভোকেট এসএম ইকবাল, সহ-সভাপতি মিন্টু কর, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, খেলাঘর বরিশাল জেলা কমিটির সভাপতি জীবন কৃষ্ণ দে, বরিশাল শিশু থিয়েটারের সভাপতি সৈয়দ দুলাল, বরিশাল থিয়েটারের সভাপতি শুভংকর চক্রবর্তী, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক বাপ্পী মজুমদার, ব্রজমোহন থিয়েটারের সাংগঠনিক সম্পাদক প্রদীপ হাওলাদার প্রমুখ।

 

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ডের ধারাবাহিকতার মাধ্যমে আগামী প্রজন্মকে শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম করে গড়ে তোলার জন্য এবং বরিশালের শিশুদের মেধা-মননশীলতা বিকাশ ও সৃজনশীল দেশপ্রেমিক মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে বাংলাদেশ শিশু একাডেমির বরিশাল কার্যালয় কাজ করে আসছে।

 

কিন্তু সারা দেশে অন্যান্য জেলার মতো শিশুদের অন্য অত্যন্ত প্রয়োজনীয় হলেও বাংলাদেশ শিশু একাডেমি বরিশাল জেলা কার্যালয়ের নিজস্ব কোনো ভবন নেই। ভাড়া বাড়িতে জেলা কার্যালয়ের কার্যক্রম পরিচালনার ফলে সীমিত পরিসরে শিশুদের বিভিন্ন কর্মকা- (যেমন-বিভিন্ন বিষয়ে সাংস্কৃতিক প্রশিক্ষণ কার্যক্রমসহ, প্রাক-প্রাথমিক ও শিশু বিকাশ কার্যক্রম, কম্পিউটার প্রশিক্ষণ, নাশনাল চিলড্রেন টাঙ্কফোর্স কার্যক্রম, বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালনসহ অন্যান্য কর্মকান্ড) পরিচালিত হচ্ছে। ফলে শিশু অধিকার বাস্তবায়ন সংক্রান্ত বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

 

শিশু একাডেমির নিজস্ব ভবন না থাকায় প্রয়োজনের তুলনায় সীমিত হয়ে পড়েছে শিশু অধিকার বাস্তবায়ন সংক্রান্ত সরকারি বিভিন্ন কর্মকান্ড। জেলা পর্যায়ে একটি মানসম্মত শিশু পাঠাগার এবং শিশু যাদুঘর যেমন স্থাপন করা যাচ্ছে না, পাশাপাশি বাংলাদেশ শিশু একাডেমি বরিশাল জেলা কার্যালয় শহরের মধ্যবর্তী স্থানে না হওয়ায় শহরের সব স্থান থেকে একাডেমি কার্যালয়ে শিশুদের গমনাগমন এবং অভিভাবকদের সার্বিক কার্যক্রমে অংশগ্রহণ বাধাগ্রস্ত হচ্ছে।

 

বরিশালের সাংস্কৃতিক সংগঠন, শিশু সংগঠন এবং সুশীল সমাজের পক্ষ থেকে স্মারকলিপিতে জেলা প্রশাসকের কাছে বরিশালের শিশুদের স্বার্থে বাংলাদেশ শিশু একাডেমি, বরিশালের জন্য একটি ভবন বরাদ্দের দাবি জানানো হয়েছে।বরিশালে বাংলাদেশ শিশু একাডেমির জেলা কার্যালয়ের কার্যক্রম পরিচালনার জন্য সরকারি অর্পিত (ভিপি) সম্পত্তি লিজ দেওয়ার দাবি জানিয়ে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছেন।

Please Share This Post in Your Social Media










© AMS Media Limited
Developed by: AMS IT BD