Dhaka Observer
বুধবার, বিকাল ৫:০১, ৯ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৭শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
প্রতিনিধি নিয়োগ চলছে! প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত : ০১৭৬৬২৩৮৮১৭
জাতীয় | আন্তর্জাতিক | খেলাধুলা | বিনোদন | রাজনীতি | লাইফ স্টাইল | শিক্ষাঙ্গন |

সিরাজগঞ্জে শাহজাদপুরে ৪ মাস দলিল রেজিস্ট্রি বন্ধ থাকায় জনদুর্ভোগ চরমে!

আপডেট : জানুয়ারি, ১২, ২০২০, ৫:৪২ অপরাহ্ণ

25

সেলিম রেজা, সিরাজগঞ্জ:
সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর সাব-রেজিস্ট্রি অফিসে দীর্ঘ প্রায় ৪ মাস ধরে দলিল রেজিস্ট্রি বন্ধ থাকায় জনভোগান্তী চরমে পৌঁছেছে। পাশাপাশি শাহজাদপুর সাব-রেজিষ্ট্রি অফিসে কর্মরত প্রায় আড়াই শতাধিক দলিল লেখক, নকল নবিশসহ সংশ্লিষ্টরা কর্মহীন হয়ে পড়ায় পরিবার পরিজন নিয়ে তারা মানবেতর দিনযাপন করছে। দেখার কেউ নেই। নেই কেউ জনভোগান্তী লাঘবেরও ! জানা গেছে, শাহজাদপুর উপজেলাটি উত্তরাঞ্চলের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ও ঘনবসতিপূর্ণ এলাকা।

 

তাঁতশিল্প ও দুগ্ধশিল্পসমৃদ্ধ এ উপজেলা ১৩ টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত। প্রায় ৬ লাখ লোকের বসবাস এ উপজেলায়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সিরাজগঞ্জ জেলাসদরসহ সকল উপজেলার মধ্যে সবচেয়ে বেশি দলিল রেজিস্ট্রি হয় শাহজাদপুর সাব-রেজিষ্ট্রি অফিসে। এ অফিস প্রতিদিন প্রায় ৭০ থেকে ৮০ দলিল রেজিস্ট্রি হয়। অথচ গত ৪ মাস ধরে এ অফিসে সব ধরনের দলিল রেজিস্ট্রি বন্ধ শাহজাদপুর সাব-রেজিস্ট্রি অফিস বর্তমানে জনশূণ্য অফিসে পরিণত হয়েছে।

 

এতে দলিল লেখক, নকল নবিশসহ প্রায় ২’শ ৫০ জন কর্মহীন হয়ে মানবেতর জীবন যাপন করছে। পরিবার পরিজনের জীবন জীবিকার প্রশ্নে বর্তমানে তারা চোখেমুখে রীতিমতো সর্ষের ফুল দেখছে। কর্ম ও আয় না থাকায় অনেকেই ঋণপানে জর্জরিত হয়ে পড়ছে। সব মিলিয়ে তাদের ভাগ্যাকাশে বিরাজ করছে কালো মেঘের ঘনঘটা। এদিকে, শাহজাদপুর সাব-রেজিস্ট্রি অফিসের সাব-রেজিস্ট্রার সুব্রত কুমার দাসকে ঘুষ গ্রহণের অভিযোগে প্রায় ৪ মাস পূর্বে বরখাস্ত করার পর থেকে পদটি শূণ্য হয়ে পড়ে। এরপর দীর্ঘ ৪ মাস অতিবাহিত হলেও জনদুর্ভোগ লাঘবে শূন্য ওই পদে নতুন কোন কর্মকর্তাকে পদায়ন না করায় দিনে দিনে ভোগান্তী আরও বাড়ছে। শাহজাদপুর দলিল লেখক সমিতির সভাপতি আলহাজ্ব আব্দুস সাত্তার, সাধারণ সম্পাদক মহির উদ্দিন, উপদেষ্টা আব্দুর রশিদ জানান, ‘প্রায় ৪ মাস ধরে শাহজাদপুর সাব-রেজিস্ট্রি অফিসে কোন দলিল রেজিস্ট্রি না হওয়ায় তারাসহ এলাকাবাসী চরম বিপাকে পড়েছেন।

 

অনেকেই জমি ক্রয়-বিক্রয় করতে না পেরে তীব্র ক্ষোভ আর চরম অসন্তোষ প্রকাশ করছেন। কবে নাগাদ এ দুরাবস্থা দূরীভূত হবে সে বিষয়েও কেউ কিছু বলতে পারছে না। জমিজমা বিক্রয় করতে না পেরে অনেকেই চরা সুদে টাকা ঋণ নিতে বাধ্য হচ্ছে। এ অফিসে দিনে প্রায় ৭০ থেকে ৮০ টি দলিল রেজিস্ট্রি না হওয়ায় সরকার সাময়িকভাবে বিপুল পরিমান রাজস্ব প্রাপ্তি থেকেও বঞ্চিত হচ্ছে। অনেকে নকল তুলতে না পেরে হাঁ-হুতাশ করছে। দলিল লেখক আলহাজ্ব মানিক হোসেন, হাচেন আলী, আজিজুল হক শিমুল, জাহিদ হোসেন, মোক্তার হোসেন, রফিকুল ইসলাম, মোশাররফ হোসেন, সজিব আহমেদসহ অনেকেই অভিযোগে জানান, ‘শাহজাদপুর সাব-রেজিস্ট্রি অফিসে লাইসেন্সপ্রাপ্ত ৯৫ জন দলিল লেখক, ৩৫ জন নকল নবিশসহ প্রায় ১’শ জন সহকারি দলিল লেখক রয়েছে। শাহজাদপুর গুরুত্বপূর্ণ ও ঘনবসতিপূর্ণ এলাকা হওয়া সত্বেও গত ৪ মাস দলিল রেজিস্ট্রি বন্ধ থাকায় সংশ্লিষ্টরাসহ এলাকাবাসী চরম দুর্ভোগ-দুর্গতিতে পতিত হয়েছেন।

 

এ দুর্ভোগ লাঘবে অবিলম্বে সাব-রেজিস্টার পদে পদায়ন করতে সংশ্লিষ্টদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন তারা। এ বিষয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা বলেন, ‘আমরা এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষ ও জেলা রেজিস্টারকে বারবার অবহিত করেছি। এখানে দলিল রেজিস্ট্রি ও নকল সরবরাহ বন্ধ থাকায় এলাকাবাসীকে চরম বিড়ম্বনা পোহাতে হচ্ছে। বিষয়টি দ্রুত সমাধান হওয়া প্রয়োজন, নতুবা এলাকাবাসীর ভোগান্তী ও দুর্ভোগ আর বাড়তেই থাকবে।

 

’ এ বিষয়ে সিরাজগঞ্জ জেলা রেজিস্ট্রার আবুল কালাম মো: মঞ্জুরুল ইসলাম বলেন, ‘পার টাইম অন্য কর্মকর্তা দিয়ে কাজ চালানোর পরিকল্পনা থাকলেও কোন কর্মকর্তা না থাকায় সেটিও সম্ভব হচ্ছে না। ইতিমধ্যেই উর্ধতন কর্তৃপক্ষকে একাধিকার এ বিষয়ে অবহিত করা হয়েছে। তাদের তরফ থেকে বলা হয়েছে, ‘বিষয়টা দেখছি! অপরদিকে, উর্ধতন কর্তৃপক্ষের দেয়া আশ্বাসে চরম অসন্তোষ প্রকাশ করে এলাকাবাসী অবিলম্বে শাহজাদপুর সাব-রেজিস্ট্রি অফিসে সাব-রেজিস্ট্রার নিয়োগের জোর দাবি জানিয়েছে।

Editor & Publisher: Zobayda Talukder
Head Office: 371/2, Mirpur-10, Dhaka-1216
Mobile: +8801766238817
Email: dhakaobserverbd@gmail.com

Maintenance By: AMS IT BD

শিরোনাম :
★★ প্রথমবারের মতো বরিশাল জিলা স্কুলের তৃতীয় ও ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের নবীন বরণ ★★ দূর্গম চরাঞ্চলে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করলো আশার আলো ফাউন্ডেশন ★★ বরিশালে ভূমি ব্যবস্থাপনা ও ভূমি ব্যবস্থাপনায় ইনফরমেশন টেকনলোজির প্রয়োগ বিষয়ক প্রশিক্ষণ এর উদ্বোধন ★★ বগুড়ায় বাফুফে জাতীয় স্কুল ফুটবল চ্যাম্পিয়নশীপের উদ্বোধন ★★ সিরাজগঞ্জে ৩ বছরের শিশুকে যৌন নিপীড়নে দায়ে এক ব্যক্তির ১০ বছরের কারাদন্ড ★★ বাংলাদেশ ডিভোর্স ক্লাবের জমকালো মিলনমেলা অনুষ্ঠিত  ★★ কালিয়ায় জনকণ্ঠের সহ-সম্পাদক রেজা নওফেলের উপর সন্ত্রাসী হামলা, প্রতিবাদে বিক্ষোভ, মানব-বন্ধন ★★ বরিশালে বঙ্গবন্ধু জাতীয় চাম্পিয়নশীপ এর বরিশাল বনাম বাগেরহাট জেলার মধ্যকার খেলার উদ্বোধন ★★ শ্রদ্ধায় ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত হলেন এমপি আব্দুল মান্নান-বগুড়া প্রতিনিধি ★★ বগুড়ার অভিরামপুর উচ্চ বিদ্যালয়ের সাংস্কৃতিক ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠিত