উচ্ছ্বাস: পথচলা শুরু বরিশাল বিশ্ববিদ্যালয়ের কতিপয় তরুণের হাত ধরে

সোমবার, ১০ অগাস্ট ২০২০, ১১:৫৮ পূর্বাহ্ন

News Headline :
তৃণমূল থেকে উঠে আশা জালাল উদ্দীন বেল্লাল টাঙ্গাইলে দীর্ঘস্থায়ী বন্যায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি লালমোহনে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন সরকার বিশ্বে মর্যাদার আসন ধরে রেখে দেশের উন্নয়ন অব্যাহত রেখেছে : সাংসদ বাবু  কয়রায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর জন্মদিন উপলক্ষে ছাত্রলীগের বৃক্ষরোপন  যশোরে নিখোঁজ সেনা সদস্য নববধূসহ আটক কুড়িগ্রামের উলিপুরে চ্যানেল এস এর সাংবাদিকের ইন্তেকাল মান্দায় ৫ বছরের শিশুকে ধর্ষণ চেষ্টা: আটক ১ গাইবান্ধা তিন আসনের সংসদ সদস্য বলেছেন স্বাধীনতা বিরোধীরা দেশকে নিয়ে নানা ষড়যন্ত্রে লিপ্ত ভোলায় দরিদ্র নারীদের মাঝে মুরগী ও খাঁচা বিতরন

উচ্ছ্বাস: পথচলা শুরু বরিশাল বিশ্ববিদ্যালয়ের কতিপয় তরুণের হাত ধরে

নিহাল ইসলাম:
উচ্ছ্বাস একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন, যার যাএা হয় ২০১৭ সালাের ৬ মে,বরিশাল বিশ্ববিদ্যালয়ের মাএ ৬ জন স্বেচ্ছাসেবক নিয়ে।বর্তমানে সংগঠনটির সদস্যসংখ্যা একহাজার এর ও বেশি। ২০১৭ সালে সংগঠনটি দুই ঈদে মোট ১৬০ জন অসহায় শিশুদের ঈদের পোশাক ও খাবার দেয়।

 

২০১৮ সালে সংগঠনটি মোট ৩২৫ জন বাচ্চাকে ঈদপোশাক দেয়।২০১৯ সালে ৩০০ জন সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ঈদের পোশাক ও খাবার, এবং ১০০ অসহায় মহিলার মাঝে আনন্দ ভাগাভাগি করে নেয় উচ্ছ্বাস ; এছাড়াও সংগঠনটি বিভিন্ন সচেতনমূলক কার্যক্রম আয়োজন করে থাকে যার মুখ্য কাজ হচ্ছ অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষকে সাহায্য করা। “উচ্ছ্বাস” – স্বপ্ন পূরণের অঙ্গীকার যেখানে রোজ শুক্রবার এবং শনিবার ১০০ জন সুবিধাবঞ্চিত শিশু ও নিরক্ষর নারীরা পড়াশুনা করে।

 

“উচ্ছ্বাসের আরো কিছু কার্যক্রম রয়েছে যেমন : রক্ত দান, বৃক্ষ রোপন, ক্যাম্পাস ক্লিনিং সহ বিভিন্ন সচেতনতামূলক ক্যাম্প করা হয়। বর্তমানে “উচ্ছ্বাস” ৩টি টেকসই প্রজেক্ট এর উপর গুরুত্ব দিয়ে কাজ করছে। যেগুলো এস.ডি.জি গোলের এর অন্তর্ভুক্ত। ১) সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ফ্রী স্কুল “স্বপ্নপূরণ বিদ্যানিকেতন” প্রতিষ্ঠা করা হয়।

 

যেখানে ২টি শাখায় (বরিশাল ও পটুয়াখালী) প্রায় দেড়শতাধিক সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে মানসম্মত শিক্ষা ও সকল প্রকার শিক্ষা উপকরণ দেয়া হয়। ২) প্রজেক্ট “স্বাবলম্বী”, এই প্রোজেক্টের মাধ্যমে দুস্থ ও অসহায় মানুষকে স্বাবলম্বী করে তোলা হয়, এখন পর্যন্ত ১৫ টি পরিবারকে এই প্রজেক্টের আওতায় আনা হয়েছে। ৩) প্রজেক্ট “জয়ী”, যেখানে নারীদের জরায়ু ও স্তন ক্যান্সার, বয়সন্ধীকালীন সমস্যা, শিশু-কিশোরীদের টিকা, সঠিক খাদ্য নির্বাচন পদ্ধতি, শিশুদের নিরাপদ ও অনিরাপদ স্পর্শ, ইভটিজিং, বাল্যবিবাহ ইত্যাদি বিষয় নিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্য সচেতনতামূলক ক্যাম্প ও সেমিনার করা হয়।

 

বর্তমানে উচ্ছ্বাসের ১৫০০ এর বেশি সদস্য ও ২০০ এর বেশি স্বেচ্ছাসেবক রয়েছে, শুধু বরিশাল নয় দেশের মোট ৬ টি জেলায় রয়েছে এর কার্যক্রম।

Please Share This Post in Your Social Media











© AMS Media Limited
Developed by: AMS IT BD