ইস্যু সন্ধানী বাঙালি বাস্তবতায় নয় হুজুগে বিশ্বাসী

মঙ্গলবার, ১৪ Jul ২০২০, ০৯:০১ পূর্বাহ্ন

ইস্যু সন্ধানী বাঙালি বাস্তবতায় নয় হুজুগে বিশ্বাসী

 

শেখ সুমন :

বাঙালি। সমগ্র পৃথিবীতে এক আলোড়ন সৃষ্টিকারী জাতি। যারা ভাষা আন্দোলনের মাধ্যমে ভাষা পেয়েছে, মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন করেছে, অর্থনীতিতে নোবেল পেয়েছেন, অক্সফোর্ড, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন, ডিজিটাল দেশ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছেন এবং যুদ্ধাপরাধীদের বিচার করে ইতিহাস গড়েছেন। এই বাঙালি জাতি চলন্ত বাসে গণধর্ষণ করে ও ইতিহাস করেছেন, পায়ুপথে গ্যাস ঢুকিয়ে শিশু হত্যা করেও ইতিহাস গড়েছেন, ইমামের মাথায় ময়লা ঢেলেও ইতিহাস গড়েছেন, সেনাবাহিনীর ব্যারাকের মধ্যে ধর্ষণ করে ও ইতিহাস গড়েছেন।

বাঙালীদের ইতিহাস গড়ার কোন অংশে যখন কমতি নেই ঠিক তখনই বাঙালি ইতিহাস গড়লেন হুজুগে বাঙ্গালী হিসেবে। ইতিহাস গড়লেন ইস্যু নির্ভর বাঙালি হিসেবে। ইতিহাসের পাতায় স্থান পেলো নতুন বাঙালি। হুজুগে বাঙ্গালী।

বাঙালি কোন ইস্যু পেলেই সেই বিষয়ে নিজের মেধার সর্বোচ্চ জাহির করে। এই যে যখন ছাত্র আন্দোলন হয় তখন সবার মুখে ফেসবুকে সেই আন্দোলন, যখন তনু হত্যা হয় তখন সেই বিষয়ে উল্টো পাল্টা লেখা, আর সর্বশেষ আবরার কে নিয়ে তো কথাই নেই। কিন্তু,,, সব আবরার তখন ই শেষ যখন আসলো পেঁয়াজের ইস্যু। বাছ, নিমিষেই আবরারের ইস্যু একদম শেষ। যে আবরারের জন্য কেউ জীবন দিতে পারে সেই আবরার কেই ভুলে গেল বাঙালি। পরলো পিঁয়াজ নিয়ে। যখন বাজারে আগুন পিয়াজে , তখন নতুন ইস্যু। লবন । ৪০ টাকা কেজির লবণ ২৫০ টাকা। মাত্র ২ ঘন্টার মধ্যে বাজার থেকে লবণ শেষ। সব লবন মানুষের বাসায় ‌ । ফেসবুকের পাতায় শুধু লবণ আর লবণ। কারন এটাই নতুন ইস্যু। হয়তো দুদিন পর এই লবন শেষ হয়ে আসবে নতুন কিছু। তখন আবার দেখা যাবে নতুন বিষয়ে নতুন সব অজানা গল্প। কারন, ইস্যু নির্ভর বাঙালি দেখবে আবার নতুন ইস্যু।

Please Share This Post in Your Social Media










© AMS Media Limited
Developed by: AMS IT BD