রবিবার, রাত ৩:০০, ২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
প্রতিনিধি নিয়োগ চলছে! প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত : ০১৭৬৬২৩৮৮১৭
জাতীয় | আন্তর্জাতিক | খেলাধুলা | বিনোদন | রাজনীতি | লাইফ স্টাইল | শিক্ষাঙ্গন |

মেজর হাফিজের ৭৬তম জন্মদিন ২৯ অক্টোবর

আপডেট : অক্টোবর, ২৬, ২০১৯, ১:৫৫ অপরাহ্ণ

315

এম.ইউ.মাহিম,বিশেষ প্রতিনিধি:

বিএনপির ভাইস-চেয়ারম্যান সাবেক মন্ত্রী আলহাজ্ব মেজর অব.হাফিজ উদ্দিন আহমেদ এর ৭৬ তম জন্মদিন ২৯ অক্টোবর। ১৯৪৪ সালের ২৯ অক্টোবর ভোলার লালমোহনে তিনি জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ডা.আজাহার উদ্দিন আহমেদ তৎকালীন পূর্ব পাকিস্তান জাতীয় পরিষদে বিরোধী দলের উপনেতা ছিলেন। মেজর হাফিজের শৈশব-কৈশোর কেটেছে বরিশাল শহরেই। বরিশাল জিলা স্কুল হতে মেট্রিক, ব্রজমোহন বিশ্ববিদ্যালয় কলেজ(বিএম) হতে ইন্টারমিডিয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় হতে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স ও মাস্টার্স ডিগ্রি লাভ করেন।

 

তিনি ছোট বেলা হতেই এক খেলা পাগল কিশোর ছিলেন। তৎকালীন পূর্ব পাকিস্তান জাতীয় ফুটবল দলের অধিনায়ক ছিলেন।জাতীয় দলের অধিনায়ক হিসেবে দেশ-বিদেশে অসাধারণ ক্রীড়া নৈপুণ্য প্রদর্শন করেন। ১৯৬৭ সালে প্রথমবারের মতো পাকিস্তান জাতীয় দলের অধিনায়ক হয়ে ইরান-তুরস্ক ও বার্মা সফর করেন। এ্যাথলেটিক্সেও তাঁর কৃতিত্ব রয়েছে।

 

১৯৬৪ সালে প্রাদেশিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করে পূর্ব পাকিস্তানের দ্রুততম মানব হওয়ার খেতাব অর্জন করেন। তিনি ‘ফিফা’ কর্তৃক বিংশ শতাব্দীর সেরা ফুটবলার হওয়ার গৌরব অর্জন করেন। ১৯৬৮ সালে তিনি সেনাবাহিনীর ইস্ট-বেঙ্গল রেজিমেন্টে কমিশন লাভ করেন। ১৯৭১ সালের ১৬ মার্চ পর্যন্ত তিনি পশ্চিম পাকিস্তানে ছিলেন।

 

১৭ মার্চ তিনি দেশে ফিরেন।যশোর ক্যান্টনমেন্টে কর্মরত অবস্থায় ১৯৭১সালের ৩০ মার্চ বাঙালি অফিসারদের নিয়ে তিনি বিদ্রোহ করে মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধের সবচেয়ে ভয়াবহতম যুদ্ধ শেরপুরের-কামালপুরে পশ্চিম পাকিস্তানের ঘাটিতে ভয়াবহ আক্রমণ চালিয়ে তিনি সম্মুখযুদ্ধে গুরুতর আহত হন। তাঁর পাশে থাকা ঘনিষ্ঠ সহকর্মী ক্যাপ্টেন সালাউদ্দিন সে যুদ্ধে শহীদ হন। অল্পের জন্য বেঁচে যাওয়া মেজর হাফিজ মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য রাস্ট্রীয় খেতাব “বীর বিক্রম” উপাধিতে ভূষিত হন।

 

১৯৮৬-২০০১ সাল পর্যন্ত তিনি টানা ছয়বার সংসদ সদস্য নির্বাচিত হন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পানিসম্পদ- বাণিজ্য ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। রাজনৈতিক আন্দোলন সংগ্রামে তিনি রাজপথ হতে একাধিকবার গ্রেপ্তার হয়ে কারাবরণ করেন। সততা, মেধা, কর্তব্যনিষ্ঠা ও বাগ্মিতার কারণে সব প্রতিকূলতা অতিক্রম করে জনকল্যাণমূলক রাজনীতির অভীষ্ট লক্ষ্যে তিনি এগিয়ে চলেছেন।ব্যক্তি জীবনে মেজর হাফিজ স্ত্রী দু’পুত্র ও এক কণ্যা সন্তানের জনক।

 

বাংলাদেশের রাজনীতিতে সৎ ও ক্লিন ইমেজের ব্যক্তি হিসেবে পরিচিত,বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী এ বর্ষীয়ান নেতার জন্মদিন উপলক্ষে তাঁর নির্বাচনী এলাকার দলীয় নেতা-কর্মীরা বনানীর অফিসে মিলাদ,দোয়া ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করবে বলে জানা গেছে।

Editor & Publisher: Tania Mahmud
Head Office: 371/2, Mirpur-10, Dhaka-1216
Mobile: +8801766238817
Email: dhakaobserverbd@gmail.com

Maintenance By: AMS IT & Solutions

শিরোনাম :
★★ ঘুষের ভিডিও ধারন করায় সাংবাদিককে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দেয়ার হুমকি ★★ বরিশালে জোরপূর্বক দুই বোনের সাথে বসবাস করার অভিযোগ ★★ নলছিটিতে ১১,৫০০ কেজি নিষিদ্ধ পলিথিন উদ্ধার, আটক- ৩ ★★ কয়রায় নবযাত্রা প্রকল্পের ওয়ার্ল্ড ভিশন ও ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম কার্যক্রম পরিদর্শন ★★ ভোলায় ঘুর্ণিঝড় বুলবুলের তান্ডবে ইটভাটা ব্যাবসায়ীদের ৫০ কোটি টাকার ক্ষতি, আয়কর মওকুফের দাবী ★★ কয়রায় ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় নির্ঘুম রাতে ওসি ছিলেন অসহায়দের পাশে ★★ মধ‍্যনগরে পাগলীটা মা হয়েছে বাবা হয়নি কেউ ★★ মধ‍্যনগর থানা যুবলীগের ৪৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও র‍্যালী ★★ বোট বরিশাল জেলা কমিটির সভাপতি নয়ন, সহ-সভাপতি সুমন ★★ কয়রায় বুলবুলের তান্ডবে ব্যাপক ঘড়বাড়ি বিধ্বস্ত, বেঁড়িবাধে ফাটল