কয়রায় কৃষকের কাছ থেকে লটারির মাধ্যমে ধান ক্রয় উদ্বোধন করলেন সাংসদ বাবু

মঙ্গলবার, ১৪ Jul ২০২০, ০৫:৩৫ পূর্বাহ্ন

কয়রায় কৃষকের কাছ থেকে লটারির মাধ্যমে ধান ক্রয় উদ্বোধন করলেন সাংসদ বাবু

ওবায়দুল কবির সম্রাট, কয়রা প্রতিনিধি:
খুলনার কয়রায় প্রান্তিক কৃষকের কাছ থেকে লটারির মাধ্যমে বোরো ধান কেনা শুরু হয়েছে। প্রতিমণ ধান কৃষকের কাছ থেকে এক হাজার ৪০ টাকায় দরে কেনা হচ্ছে।করোনা পরিস্থিতিতে সরকার নির্ধারিত দাম পেয়ে বেজায় খুশি কৃষকরা । ১ জুন সোমবার কয়রা উপজেলা খাদ্যগুদামে কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ অভিযান প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উদ্বোধন করেন খুলনা -৬ সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু ।এসময় তিনি বলেন, সরকারের কৃষিবান্ধব বিভিন্ন কর্মসূচির ফলে কৃষি উৎপাদন বৃদ্ধি পেয়ে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

তিনি কৃষিক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্যের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের প্রতিকুল আবহাওয়া, নানা রকমের প্রাকৃতিক দূর্যোগ, জনসংখ্যার আধিক্যসহ সকল প্রতিবন্ধকতা মোকাবিলা করে দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। তিনি আরও বলেন, ‘চাল উৎপাদনে বাংলাদেশের অবস্থান সারাবিশ্বে চতুর্থ। কৃষিক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। আমাদের কৃষিবিদরা সরকারের এই মহতি উদ্যোগের সাথে ওতোপ্রোতভাবে জড়িত। তাদের জীবনমানের উন্নয়ন হলে সামগ্রিক কৃষিখাতে এর প্রতিফলিত হবে।’ এ সময় তালিকাভুক্ত কৃষকের মধ্যে লটারির মাধ্যমে বিজয়ী কৃষকের কাছ থেকে সরকার নির্ধারিত দামে ধান কেনা হয়।

উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহার সভাপতিত্বে উপস্থিত ছিলেন,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নূর-ই আলম সিদ্দিকি, কয়রা থানা অফিসার ইনচার্জ মোঃ রবিউল হোসেন, ডাঃ খান মোঃ হিলালী, কৃষি অফিসার মিজান মাহমুদ, উপজেলা খাদ্য নিয়ন্ত্রন কর্মকর্তা অভিজিৎ রায়,খাদ্য গুদাম কর্মকর্তা গাজি মোঃ নুরুন্নবী সিদ্দিকি,ভাইস প্রিন্সিপাল নজরুল ইসলাম,উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক জাফরুল ইসলাম পাড়,জেলা যুবলীগ নেতা শামীম সরকার,যুবলীগ নেতা আছাফুর রহমান, উপজেলা ছাত্রলীগ সভাপতি শরিফুল ইসলাম টিংকু, সাধারন সম্পাদক (ভারপ্রাপ্ত) আমিনুল হক বাদল, সহ -সভাপতি তরিকুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, বোরো মৌসুমে উপজেলায় ধান সংগ্রহ অভিযানে ২৬ টাকা কেজি দরে বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ৭ শত ১০ মেঃটন। লক্ষ্যমাত্রার সবটুকু ধান লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকদের কাছ থেকে ক্রয় করা হবে।কয়রা উপজেলার ৭টি ইউনিয়নের বাছাইকৃত কৃষি কার্ডধারীর ২ হাজার ৮৫জন কৃষকের মধ্যে ৭১০ জন কৃষককে নির্বাচন করা হয়। নির্বাচিত প্রতিজন কৃষকের কাছ থেকে ১ মেট্রিক টন করে ধান ক্রয় করা হবে।

Please Share This Post in Your Social Media










© AMS Media Limited
Developed by: AMS IT BD