অসুস্থ্য মানুষের পাশে রক্ত দিয়ে সাহায্য করছে ‘দাকোপ ব্লাড ব্যাংক’

বৃহস্পতিবার, ০৪ Jun ২০২০, ০৪:১৬ পূর্বাহ্ন

News Headline :
লালমোহনে সাংবাদিকের কাছে চাঁদা দাবী করল কথিক হোন্ডা নেতা সম্রাট বগুড়ায় এক প্রতিবন্ধী’র লাশ উদ্ধার কয়রায় আম্পানে ক্ষতিগ্রস্তদের বিনামূল্যে চিকিৎসা সেবার উদ্বোধন করলেন সাংসদ বাবু বাস ভাড়া বৃদ্ধির প্রতিবাদে বগুড়ায় মানববন্ধন কয়রায় কৃষকের কাছ থেকে লটারির মাধ্যমে ধান ক্রয় উদ্বোধন করলেন সাংসদ বাবু কয়রায় আম্ফানে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে সাংসদ বাবু’র খাদ্য সামগ্রী বিতরন কয়রায় বানভাসি মানুষের পাশে মানব কল্যাণ ইউনিট কয়রায় সাংসদ সদস্য বাবুর নির্দেশনায় স্বেচ্ছাশ্রমে ভাঙ্গনে রিং বাঁধ সমাপ্ত কয়রায় স্বেচ্ছাশ্রমে বেঁড়িবাধ মেরামত করছে আওয়ামী লীগ ইউরোপ আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলামের ব্যাপক চাঁদাবাজি, ক্ষুব্ধ প্রবাসীরা

অসুস্থ্য মানুষের পাশে রক্ত দিয়ে সাহায্য করছে ‘দাকোপ ব্লাড ব্যাংক’

পাপ্পু সাহা:
করোনা ক্রান্তিকালে মাত্র ১০ দিন আগে জন্ম নেওয়া অনলাইন ভিত্তিক “দাকোপ ব্লাড ব্যাংক” লাল রক্তের ভালোবাসা ও বন্ধনে’র প্রতিশ্রুতি নিয়ে এগিয়ে চলেছে । দাকোপে’র ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভার কিছু উদ্যমী তরুণ যুবা এই উদ্যোগ গ্রহন করেন অনুন্নত যোগাযোগ ব্যবস্থা ও নদী পরিবেষ্টিত প্রান্তিক জনগোষ্ঠীর দাকোপের জন্য ।

মাত্র এই ক’দিনে ১০ জন দুরারোগ্য ব্যাধি আক্রান্ত মানুষকে রক্ত দান করে নিজেদের কে প্রমান করতে পেরেছে প্রায় ৭০০ সদস্যের এই অনলাইন পরিবার। এরই অংশ হিসেবে আজ তরুণ প্রজন্মের সমাজ সেবক, আইলা সিডর বিধ্বস্ত নলিয়ান সুতারখালি অঞ্চলের সন্তান, শামিনূর রহমানের স্ত্রী সাহসী নারী যোদ্ধা আঁখি মনি। এটা ছিল আঁখি মনির পঞ্চম বারের রক্ত দান। এক প্রতিক্রিয়ায় আঁখি মনি বলেন,-“আমি সকল নারী সম্প্রদায়’কে রক্ত দানের আহ্বান জানাই। মানব জীবনে রক্ত দান তথা জীবন দানের চাইতে মহৎ কাজ আর কিছু হতেই পারেনা। রক্ত দান সম্পর্কে কথিত ভীতি ও ভ্রান্ত ধারণা থেকে দেশের মোট জনসংখ্যার অর্ধেক এই নারী সম্প্রদায়’কে বেরিয়ে আসতে হবে।

সকালে Dacope Blood Bank | দাকোপ ব্লাড ব্যাংক এর ফেসবুক পোস্টের মাধ্যমে শামিনুর রহমান জানতে পারে দাকোপের বাজুয়া ইউনিয়নের চুনকুড়ি গ্রামের নিখিল বৈদ্য(৫৫) উনি দীর্ঘদিন ধরে আলসারে ভুগছেন এবং নিখিল বৈদ্যের জন্য ৩ ব্যাগ 0+ রক্তের প্রয়োজন। অন্যতম এই সদস্য সাথে সাথে তার সহধর্মিণীকে বিষয়টি জানান। পবিত্র রমজান মাস শত কষ্ট উপেক্ষা করে খুলনা থেকে চালনাস্থ দাকোপ উপজেলা স্বাস্থ্য কম্পপ্লেক্স এসে সাহসী এই নারী রক্তযোদ্ধা রক্ত দান করেছেন। একই সাথে দাকোপ ব্লাড ব্যাংকের অন্যতম সদস্য বাজুয়া ইউনিয়নের রাজিব মন্ডল ও দাকোপ ইউনিয়নের তন্ময় রায়ের প্রচেষ্টায় অারো একজন তরুন রক্তযোদ্ধা দাকোপ ইউনিয়নের মিঠুন গাইন অারো ২ ব্যাগ B+, O+ রক্ত সহায়তা দান করেছেন জটিল রোগে আক্রান্ত মুমূর্ষু রোগীদের।

নাম প্রকাশে অনিচ্ছুক “দাকোপ ব্লাড ব্যাংকে”র একজন প্রতিনিধি বলেন, -“ইতিমধ্যে দাকোপের সদর চালনা’য় প্রচার বিমুখ জনৈক শিক্ষক ও সমাজসেবী অফিস কক্ষের জন্য নিজস্ব ভবনের একাংশ ছেড়ে দিয়েছেন। প্রতিষ্ঠান কে পূর্ণাঙ্গ ব্লাড ব্যাংকে রূপ দিতে দাপ্তরিক কাজ কর্ম চলছে। সরকারের যাবতীয় নীতিমালা অনুসরণ করে এর নিবন্ধন এখন সময়ের দাবী। সম্পূর্ণ দাতব্য প্রতিষ্ঠান হিসেবে এর অগ্রযাত্রা চলমান থাকবে ।

Please Share This Post in Your Social Media










© AMS Media Limited
Developed by: AMS IT BD